|

ভূমিদস্যু হিরুর খুঁটির জোর কোথায়? ভূমিদস্যু আতঙ্কে সুন্দরগঞ্জ

প্রকাশিতঃ ৩:৩৯ অপরাহ্ন | জানুয়ারী ২৫, ২০২০

ভূমিদস্যু হিরুর খুঁটির জোর কোথায়? ভূমিদস্যু আতঙ্কে সুন্দরগঞ্জ

এস এম বাধঁন রংপুর থেকেঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় আলোচিত বহুল ঘটনা ঘটলেও, স্থানীয় প্রশাসনের নেই কোন তৎপরতা কিংবা আলোচিত ঘটনাগুলো নিরাসনে নেই কোন উদ্যোগ, ফলে ঘটছে একের পর এক লোমহর্ষক ঘটনা।

আর পুলিশের যোগসাজশে নেপথ্যে সংঘটিত হচ্ছে এই সব অপরাধ,ঘটনাবহুল আলোচিত অনেক ঘটনা প্রবাহের সাক্ষী হয়ে জানান দেয় যে- সাবেক এমপি মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যা,গরুর চুরির অপবাদ দিয়ে মধ্যযুগীয় কায়দায় অষ্টম শ্রেণীর স্কুলছাত্রকে হাত-পা বেঁধে নির্যাতন, স্ত্রীকে বেঁধে রেখে স্বামীকে গলা কেটে হত্যা এবং পুলিশ তদন্ত কেন্দ্রেই চার পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যাসহ চাঞ্চল্যকর নানা অপরাধের ঘটনায় বেশ আলোচিত-সমালোচিত হচ্ছে এই উপজেলা।

যদিও এসব নির্মম নির্যাতিত নিশংস ঘটনার হত্যাকান্ড গুলোর রেশ এখনও কাটেনি আবার হঠাৎ করে সূচনা ভূমিদস্যুদের আতঙ্ক!

তৎকালীন সময়ের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে এই উপজেলায় কিছুটা স্বস্তি ফিরলেও বর্তমানে আইন-শৃঙ্খলা বাহিনীর চরম অবনতি ঘটেছে। পুলিশের সঙ্গে সখ্যতা গড়ে তুলে অপরাধীরা তাদের অভয়ারণ্য গড়ে তোলাসহ পুলিশের উপস্থিতিকেই কাজে লাগিয়ে ঘটছে নির্মম নৃশংস ঘটনা।

সরেজমিনে জানা যায়-উপজেলার ধুমাইটারী গ্রামের সৈনিক পাড়ায় গেল ১২ জানুয়ারী রোববার দুপুড়ে ভূমিদস্যুদের হঠাৎ আক্রমণে নির্মম নৃশংস ও বর্বরতার শিকার হয় কয়েকটি পরিবার। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সদস্যরা উপস্থিত হলে তাদের উপস্থিতিকে কাজে লাগায় ভূমিদস্যুরা শুরু হয় নির্মম তান্ডব।

পরপর কয়েকবার সংর্ঘষসহ,ঘরবাড়ি আগুন দিয়ে পুড়ে ছাড়খার ও জমি দখল করে ঘর নির্মাণ করেছে ভূমিদস্যুরা। সেদিনের ঘটনাস্থলে ভূমিদস্যুদের নৃশংস হামলার ঘটনা এলাকাবাসী আতঙ্কে বলতে রাজি না হলেও মধ্যবয়সী মাইদুল ইসলাম সাহস করে বলেন-ভূমিদস্যুদের অত্যাচার এখানে নতুন কিছু নয়, বহুদিন থেকে তারা ভূমিদস্যুদের হাতে নির্যাতিত নিষ্পেষিত, তাদের অত্যাচারের ভয়ে কেউ মুখ খুলতে রাজি হয় না। আজ আমি আপনাদের সাথে কথা বলছি কাল আমার জমি দখল করতে চাইবে কিংবা আমাকে বিভিন্ন হয়রানীমূলক মামলায় ফেলানো হবে।

এলাকাবাসী শামীম, জাাহিদুল ও আবু সুফিয়ান বলেন- শহিদুল ও রফিকুলের পরিবারের মধ্যে বেশ কিছুদিন ধরে চলছিল জমি সংক্রান্ত সমস্যা আর এই সুযোগকে কাজে লাগিয়ে হঠাৎ করে দেশীয় অস্ত্রে সুসজ্জিত হয়ে লাঠি নিয়ে ভূমিদস্যু হিরু মিয়া ও তার লোকজন নিয়ে হামলা চালায়। দুই পরিবারে ভাংচুর লুটপাট বাধা দিতে গেলে শহিদুল ইসলামের পুত্র শিপন উজ্জামান সাগরকে ভূমিদস্যু বাহিনীর জহুরুল ইসলাম বুদু, সিদ্দিক মিয়া, রফিকুল ইসলাম তিনজন বাঁশের লাঠি, খড়ি, গাছের ডাল দিয়ে মারতে থাকে। সন্তানকে বাঁচাতে গিয়ে হিরু মিয়ার ধারালো অস্ত্রের সামনে পড়েন মা শিরিনা বেগম। হিরু মিয়া তাকে হত্যার উদ্দেশ্যে মাথায় কোপ মারলেই রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন সাগরের মা।

ভূমিদস্যু হিরুর খুঁটির জোর কোথায়? ভূমিদস্যু আতঙ্কে সুন্দরগঞ্জ

পরে স্থানীয় বাসিন্দারা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান এবং তার মাথায় চারটি সেলাই দেওয়া হয়েছে বলে জানায় কর্তব্যরত চিকিৎসক।

নির্যাতনের শিকার ও প্রত্যক্ষদর্শী রওশন আরা বেগম ও মেহেদী হাসান জানায়-রোববার দুপুরে ভূমিদস্যুদের হামলা শুরুর পরপরই পুলিশের ভ্যান এসে ঘটনাস্থলে দাড়ায়,কিন্তু ঘটনাস্থল নিয়ন্ত্রণে পুলিশের তেমন কোনো ভূমিকা না থাকায় ক্ষুব্ধ এলাকাবাসী এবং পুলিশের সামনেই ভূমিদস্যু হিরু মিয়া ধারালো অস্ত্রে রক্তাক্ত হয়েছে নারীসহ অনেকেই।

প্রত্যক্ষদর্শী- নজরুল,মিঠু,খুশি প্রামাণিক জানায়-দেশীয় অস্ত্রে সুসজ্জিত ভূমিদস্যু বাহিনীতে ১৫-২০ জনের মত রয়েছে। এদের মধ্যে কয়েকজনের নাম হল- জহুরুল ইসলাম বুদু, হাসু মিয়া,ওসমান মিয়া ,ফারুখ মিয়া,রাশেদুল সহ অনেকেই। এই ১৫-২০ জনই আবার সুন্দরগঞ্জ উপজেলা এক একটি গ্রাম নিয়ন্ত্রণ করে। এই সন্ত্রাসী বাহিনীর প্রধান কাজ ভূমি দখল করা। এছাড়াও মোটা অংকের অর্থের বিনিময়ে মাদক,নাশকতা সহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডের সঙ্গে জড়িত। এই সন্ত্রাসী বাহিনী প্রধান হিরু মিয়া।

ভূমিদস্যুদের সহযোগী রাশেদুল ইসলাম পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে জানায়-সুন্দরগঞ্জ থানায় কর্মরত এসআই গোলাম মোস্তফাসহ বেশ কয়েকজন পুলিশ সদস্যদের সঙ্গে রয়েছে তাদের সখ্যতা। আর হামলা-মামলার ভয় করিনা অপরাধী হয়ে পুলিশের সোর্স হিসেবে কাজ করি কারণ কারাগারে জেল খেটেছি বহুবার, মামলা আছে অনেক,সাবেক সুন্দরগঞ্জ থানার কর্মকর্তা সঙ্গে সম্পর্ক ভালো না থাকার কারণে মিথ্যা ভিত্তিহীন অনেক মামলা দিয়ে জেলে রাখছিলো, বর্তমানে কয়েকজন পুলিশ সদস্য আছে খুব ভালো।

সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে ভূমিদস্যু বাহিনীর নির্মম,বর্বরতা ও হামলার শিকার শহিদুল ইসলামের স্ত্রী শিরিনা বেগম,রেজাউল ইসলামের স্ত্রী শেফালী বেগম তারা বলেন- ভূমি দস্যুদের হাতে সেদিনের ঘটে যাওয়া নির্মম,নৃশংস,বর্বরতা ঘটনা কথা।

আরোও বলেন বাড়িতে কোন পুরুষ লোক না থাকায় হঠাৎ করে অতর্কিতভাবে হামলা চালায়। আমাদের বাড়িঘর জমি জায়গা সব দখল করে নিচ্ছে। এ বিষয়ে পুলিশের কোনো সহযোগিতা পাই না বরং উল্টো আমাদের কে ভয় দেখায়। থানায় মামলা চলমান থাকলেও পুলিশ আসামি ধরে না,আমরা সরকারের কাছে জীবনের নিরাপত্তা ও বিচার চাই ।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন প্রতিনিধি ভূমিদস্যুদের বিরুদ্ধে অভিযোগ করে বলেন – জেলা ম্যাজিস্ট্রেট আদালতের আদেশ অমান্য,বিজ্ঞ আদালতের আইন অবমাননা, মানবতাবিরোধী অপরাধ লংঘন, নারী শিশু নির্যাতন,গুম-খুন,হত্যাচেষ্টা, ছিনতাই,প্রাণনাশের হুমকি সহ অসংখ্য মামলার আসামি হিরু ও তার সন্ত্রাসী বাহিনী।খোঁজ নিয়ে সত্যতা পাওয়া যায়-বর্তমানে ভূমিদস্যু হিরু সহ তার সুসজ্জিত বাহিনীর বিরুদ্ধে মামলা নং-১৭/৭৬,১৪/১৪২,২৫৯-(৩)/১,৩৩২১(৩)/১,৩৪০৪(৩)/১ এসব মামলা চলমান রয়েছে। যা জেনেও স্থানীয় প্রশাসন অদৃশ্য কারণে নিশ্চুপ রয়েছে এর নেপথ্যের কারণ জানতে চায় সুন্দরগঞ্জ ধুমাইটারী সৈনিক পাড়া এলাকাবাসী।

এ বিষয়ে গাইবান্ধা সুন্দরগঞ্জ থানা কর্মকর্তার মোহাম্মদ আব্দুল্লাহ জামান এর সাথে সঙ্গে কথা বললে তিনি বলেন-আমি এখানে নতুন এসেছি এ ধরনের অনেক ঘটনা শুনেছি ,এসব বিষয়ে কয়েকটি মামলা হয়েছে

দেখা হয়েছে: 1126
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪