|

ময়মনসিংহে ভেকিবিল খাল খননে এলাকাবাসীর স্বস্তির নিশ্বাস

প্রকাশিতঃ ৫:১৫ অপরাহ্ন | জুন ০৫, ২০২১

ময়মনসিংহে ভেকিবিল খাল খননে এলাকাবাসীর স্বস্তির নিশ্বাস

এম এ আজিজ, ময়মনসিংহঃ ময়মনসিংহের সদরের সীমান্তবর্তী কাতলাসেন ভেকিবিল খাল খননে এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা স্বস্তির নিশ্বাস ফেলছে। গত আমন মৌসুমে ভাল ফলন পাওয়ায় তারা মহাখুশি।

প্রায় ২শ হেক্টর এলাকা জুরে ভেকিবিল এলাকার শতশত ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা আমন মৌসুম এলেই অতি বর্ষনে বিলে পানি জমে থাকায় মৌসুমী ফসল ধান থেকে বঞ্চিত হতো।

স্থানীয় ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিমিটেড ২০১৯-২০২০ অর্থ বছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের জি,ও, বি ফান্ড থেকে ভেকিবিল খাল খননের জন্য ৩৬ লাখ টাকার একটি প্রকল্প পায়। স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) এ প্রকল্পের কাজটি বাস্তবায়ন করেন। বিলের পাশ দিয়ে বয়ে যাওয়া ভেকিবিল খাল খনন কাজে সমিতির সহশ্রাাধিক সদস্য প্রায় ৩ হাজার ৭শ মিটার ( প্রায় ৪ কিলোমিটার) খালের খনন কাজ সম্পন্ন করে।

গত আমন মৌসুমে পানি জমে না থাকায় স্থানীয় প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা আমন ধানের চারা রোপন করেন। এবারই এই প্রথম আমন মৌসুমের ভাল ফলন হওয়ায় কৃষকরা মহা খুশি। খালের পাশ দিয়ে বয়ে যাওয়া ভেকি বিলে ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি ৬ লাখ বিভিন্ন প্রজাতির দেশীয় মাছের পোনা অবমুক্ত করে। খাল খনন ও ভেকিবিলে মাছের পোনা অবমুক্ত করায় সমিতির সদস্যরা এখন স্বস্থির নিঃশ্বাস ফেলছে। স্থানীয় সমিতির সদস্যরা ভেকিবিল খাল খননের ফলে এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা যেমন বোর-আমন চাষে সুবিধা পাবে তেমন মাছ চাষে ব্যাপক লাভবান হবে ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতির সদস্যরা।

ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আরিফ রব্বানী ও সাধারন সম্পাদক মোফাজ্জল হোসেন মুক্তা বলেন, খাল খননে খালের পাশ দিয়ে নতুন সড়ক যোগাযোগে বিলপাড় এলাকার মানুষের কষ্ট অনেকটা কমে গেছে। সমিতির সদস্যদের দাবী ১৫ থেকে ২০ টি কালভার্ট স্থাপন জরুরী হয়ে পড়েছে।

খাল খনন বাস্তবায়নকারী স্থানীয় এলজিইডি প্রকৌশলী মোঃ শাহ নেওয়াজ বলেন, ভেকিবিল পানি ব্যাবস্থাপনা সমবায় সমিতির সদস্যদের সহযোগীতায় খাল খনন কার্যক্রম বাস্তবায়ন করতে পেরে আমি আনন্দিত।

দেখা হয়েছে: 361
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪