|

শরীয়তপু‌রে অ‌বৈধ স্থাপনা রে‌খেই চল‌ছে খাল খনন

প্রকাশিতঃ ৭:৪৭ অপরাহ্ন | ডিসেম্বর ১৯, ২০১৯

শরীয়তপু‌রে অ‌বৈধ স্থাপনা রে‌খেই চল‌ছে খাল খনন

মো. মহসিন রেজা , শরীয়তপুরঃ শরীয়তপুর সদর উপ‌জেলার আংগা‌রিয়া খা‌লের জ‌মি‌তে অ‌বৈধ স্থাপনা রে‌খে খনন কা‌জ চা‌লি‌য়ে যাওয়ার অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে প্রকল্প ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের দা‌য়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে।

সরকা‌রি জ‌মি‌তে অ‌বৈধ স্থাপনা থাক‌লেও আর্থিক লেনদেনের মাধ্যমে খাল‌টির গতিপথ পরিবর্তন করে ব্যা‌ক্তি মা‌লিকানা জ‌মি খন‌নেন অ‌ভি‌যোগ র‌য়ে‌ছে। আর এই অনিয়মের সহযো‌গিতা করছেন আংগারিয়া বাজার কতিপয় কিছু ব্যবসায়ীরা। য‌দিও অ‌ভি‌যো‌গের বিষ‌য়ে অস্বীকার ক‌রে‌ছে সং‌শ্লিষ্টরা।

স্থানীয় সূত্র ও সরেজমিন গিয়ে জানা গে‌ছে, সদর উপ‌জেলার আংগা‌রিয়া বাজার সংলগ্ন কীর্তিনাশা নদী থেকে বুড়িরহাট অভিমুখী খাল‌টির খনন কাজ শুরু ক‌রে‌ছে পানি উন্নয়ন বোর্ড। ওই এলাকার নীলকান্দি মৌজার বা‌সিন্দা সোনাই দেওয়ান প্রায় ৬০ বছর ধরে যে জমিতে বাড়ি ঘর নির্মাণ করে বসবাস করছেন সেই মালিকানা জমিতে চল‌ছে খাল খনন কাজ।

অথচ জমি রয়েছে খালের অনেক উত্তরে। য‌দিও খালের জায়গা দখল করে ভবন নির্মাণ করে রেখেছেন বাজার ব্যবসায়ী কমিটির সহ-সভাপতি সিরাজ সরদারের ব্যবসা প্রতিষ্ঠান। আর সেই জমি রক্ষায় খালের গতিপথ পরিবর্তন করা হয়েছে এমন অ‌ভি‌যোগ র‌য়ে‌ছে স্থানীয়‌দের।

এছাড়াও সরকা‌রি খাল‌টি দখল করে নির্মিত বহুতল ভবন র‌য়ে‌ছে ক‌য়েক‌টি। এরম‌ধ্যে বাজা‌রের বি‌শিষ্ট ব্যবসায়ী লক্ষ্মী নারায়ন সাহা, গোপাল সাহা সহ আরো কিছু বহুতল ভবন রক্ষা করতেই গতিপথ পরিবর্তন করে নীরিহ মানুষের বসত বাড়ি ও রেকর্ডীয় জমিতে খাল খনন কাজ চালা‌চ্ছে স্থানীয় পা‌নি উন্নয়ন বোর্ড। এ‌তে ক‌রে ক্ষ‌তিগ্রস্থরা শেষ সম্বলটুকু রক্ষায় রেকর্ডীয় জমি কাগজপত্র নি‌য়ে দৌরঝাপ করছেন বি‌ভিন্ন দপ্ত‌রে।

ভুক্তভোগী সোনাই দেওয়ান অ‌ভি‌যোগ ক‌রে বলেন, খাল খননের জন্য আমার রেকর্ডীয় জমি থেকে ৬৫ ফুট জমি ছেড়েছি। তার পরেও আমার বসত ঘর, গোয়াল ঘর ও গভীর নলকুপ খালের মাটি দিয়ে ঢেঁকে ফেলেছে। অথচ খালের জমি বাজারের ব্যবসায়ীদের দখলে রয়েছে। ঠিকাদার ব্যবসায়ীদের সাথে যোগসাজস করে এই অপকর্ম করেছে। কেউ প্র‌তিবাদও কর‌তে পার‌ছে না তা‌দের হুম‌কির ভ‌য়ে।

বাজারের ব্যবসায়ী মহাদেব নাগ বলেন, আমাদের দুটি ভবনের ৪ ফুট করে খালের জায়গায় ছিল। সার্ভেয়ার আমার কাছে সমঝোতার প্রস্তাব পাঠায়। সার্ভেয়ারের সাথে আপোষ না করে আমি ভবনের ৪ ফুট ভেঙ্গে খালের জায়গা খালি করে দিয়েছি। অথচ আমাদের দুই ভবনের মাঝখানে গোপাল সাহার ভবন খালের জমি ৯ ফুট দখল করে আছে। য‌দিও তা ভাঙ্গা হচ্ছে না। কোন অদৃশ্য শক্তি এই খাননের কাজ করছে তা আমার জানা নাই।

বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হাওলাদার বলেন, কার দোকান ঘর খালের জমিতে পড়েছে তার তালিকা হয়েছে। সেই অনুযায়ি খাল খনন হচ্ছে। এর মধ্যে যদি কোন অনিয়ম হয় তা বাজার ও বাজার ব্যবসায়ীদের স্বার্থেই হচ্ছে। এখানে এক ব্যবসায়ী অন্য ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ করবে। আসলে এই অভিযোগের কোন ভিত্তি নাই।

ঠিকাদার আবু মিয়া বলেন, আমি বিল্ডিং ভাংগার পক্ষে না। যে সকল বিল্ডিং খালের ভিতরে আছে পানি উন্নয়ন বোর্ড ডিসি অফিসে সেই সকল বিল্ডিং এর তালিকা দিয়েছে। খালের ভিতরে থাকা বিল্ডিং ভাঙ্গার দায়িত্ব জেলা প্রশাসনের। খাল খননেন বিষয়ে কোন প্রকার অনিয়ম হচ্ছে না। আমরা কারোর কাছ থেকে কোন সুবিধা নেই নাই।

এ বিষ‌য়ে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. সেলিম বলেন, জেলা প্রশাসকের কার্যালয় থেকে খাল পরিমাপ পরবর্তী খনন কাজ শুরু হয়েছে। খালের জমি দখল করে যে সকল স্থাপনা করা হয়েছে তার তালিকাও জেলা প্রশাসনের কার্যালয় থেকে করা হয়েছে। আমা‌দের জানা‌নো হ‌য়ে‌ছে ডিসেম্বরের ম‌ধ্যেই অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করা হবে। তখন অবৈধ স্থাপনা ভাঙ্গা পরবে।

‌তি‌নি অা‌রো ব‌লেন, আমাদের কাছেও অভিযোগ এসেছে ঠিকাদার নাকি অর্থিক লাভবান হয়ে খালের গতিপথ পরিবর্তন করছে। সরেজমিন গিয়ে এই অভিযোগের কোন সত্যতা পাওয়া যায় নাই। পে‌লে ব্যবস্থা নেওয়া হ‌বে ব‌লে জানান এ কর্মকর্তা।

দেখা হয়েছে: 751
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪