|

বিদ্যুতের আসা-যাওয়া ও লো-ভোল্টেজে নাকাল জনজীবন

প্রকাশিতঃ ৫:২৬ অপরাহ্ন | অগাস্ট ১৩, ২০২১

বিদ্যুতের আসা-যাওয়া ও লো-ভোল্টেজে নাকাল জনজীবন

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে বিদ্যুতের আসা-যাওয়া ও লো-ভোল্টেজে জনজীবন হাঁপিয়ে উঠেছে।সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন অসহনীয় বিদ্যুৎ-বিভ্রাট নিয়ে বিদ্যুৎ অফিসের কর্তা ব্যক্তিদের তুলোধোনা করা হচ্ছে বিভিন্ন পোস্ট ও কমেন্ট’সে।

খোরশেদ আলম তুষার নামে একজন তার মন্তব্যে লিখেন, দিনে ও রাতে কতবার বিদ্যুৎ যায় তার কোনো হিসাব নেই। আর যখন আসে মটর ছেড়ে পানি উঠানো যায় না, একেবারেই লো-ভোল্টেজ থাকে। সব মিলিয়ে বাজে একটা অবস্থা।

মাহমুদুর রহমান সুরুজ নামে আরেকজন তার মন্তব্যে লিখেন, ত্রিশাল বিদ‍্যুৎ অফিসের প্রধানতো খুবই ক্ষমতাধর মানুষ। উনিতো ধরাকে সড়াজ্ঞান ভাবে। বিদ‍্যুৎ সেবায়, বাংলাদেশের অন‍্যান‍্য অঞ্চলের চেয়ে ত্রিশালের মানুষ বেশি অবহেলিত।

শফিউল আজম বিপু নামে অপর একজন তার মন্তব্যে লিখেন, মনে হয় ভুতেরা আবার জাগ্রত হয়েছে। দু চারজন বদমাইশ আমাদের কষ্টে ফেলেছে। ভাল অফিসার এলে যড়যন্ত্র করে বদলী করে। চুরের দল সাকসেস তাই আমাদের কষ্ট বেড়েছে।

উপজেলার বিভিন্ন লোকদের সাথে কথা বলে জানা যায়, তীব্র দাবদাহের ভেপসা গরমের সঙ্গে তাল মিলিয়ে ত্রিশালবাসীকে ভোগাচ্ছে বিদ্যুৎ-বিভ্রাট। প্রচুর গরমে সারাদিন বিদ্যুতের আসা যাওয়া, রাতেও থাকছে না বিদ্যুৎ। এতে অনেক বেশি কষ্ট পোহাতে হচ্ছে শিশু-বৃদ্ধদের। অথচ লকডাউনে বন্ধ রয়েছে দোকানপাট সহ বিভিন্ন বিপনি বিতান। বিদ্যুতের যাওয়া-আসা ও লো-ভোল্টেজ আপ-ডাউনের ফলে নষ্ট হচ্ছে ফ্রিজ, টিভিসহ ইলেকট্রিক যন্ত্রাংশ।

বিদ্যুৎ-বিভ্রাটে অতিষ্ঠ পৌর এলাকাসহ সমগ্র উপজেলা। এই ভোগান্তির জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অব্যবস্থাপনাকে দায়ী করছেন উপজেলাবাসী। তবে কর্তৃপক্ষ বলছে, সঞ্চালন লাইনে ত্রুটির কারণে বিঘ্নিত হচ্ছে বিদ্যুৎ সরবরাহ।

ত্রিশাল পৌর এলাকার আজিজুল হক বলেন, কয়েক দিন ধরে খুব গরম পড়েছে। এর মধ্যে হঠাৎ চলে যায় বিদ্যুৎ। মাঝেমধ্যে দীর্ঘ সময় পার হলেও বিদ্যুতের দেখা মেলে না। এতে চরম কষ্ট পোহাতে হয় আমাদের। বিদ্যুৎ অফিসে বারবার ফোন দিলেও কেউ কল রিসিভ করে না।

পৌর এলাকার মিল ব্যবসায়ী গোলাম মোস্তফা বলেন, মিনিটে মিনিটে বিদ্যুৎ আসা-যাওয়া করে। দোকানদার গন ঠিকমত ব্যবসা করতে পারছে না। বিদ্যুৎ চলে গেলেই দোকান অন্ধকার, গরমে বসে থাকা যায় না। ধান, চাল, মসলা ভাঙ্গানো মেশিন বারবার বন্ধ হয়ে যায়। যে কারণে কষ্টের পাশাপাশি নষ্ট হচ্ছে অনেক মূল্যবান যন্ত্রাংশও। এই গরমে বিদ্যুৎ-সমস্যা কবে নাগাদ সমাধান হবে কে জানে?

ত্রিশাল উপজেলার বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী এবিএম ফারুক হোসেন বলেন, বিদ্যুৎ সম্পর্কে নিউজ করতে হলে আগে ভাল করে বিদ্যুৎ সম্পর্কে পড়াশোনা করতে হবে। তার কাছে লোডশেডিং সম্পর্কে জানতে চাইলে ইংলিশে কথা বলতে শুরু করেন।

পরে তাকে বাংলা ভাষায় কথা বলতে বললে রেগে বলেন, ময়মনসিংহ শহরের কেওয়াটখালি বিদ্যুৎ উৎপন্ন কেন্দ্রে সমস্যার ফলে আমরা পাশের উপজেলা ভালুকা থেকে তিনদিন বিদ্যুৎ এনে সরবারাহ করেছি। ত্রিশালে ১৮ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে তার নিয়মিত পূরন হচ্ছে। সরবরাহ নিশ্চিত করতে আমাদের পিডিবির কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিক রয়েছেন।

এর আগেও সাংবাদিকরা তার কাছে তথ্যের জন্য গেলে ভাই সম্ভোধন করায় রাগান্নিত হয়। তিনি বলেন আমি বুয়েট থেকে পড়াশোনা করে এসেছি, আমি ময়মনসিংহে সিনিয়র প্রকৌশলী এখানে দ্বায়িত্বে আছি।

দেখা হয়েছে: 241
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪