|

দালাল সিন্ডিকেটে ময়মনসিংহ বিদ্যুৎ বিভাগ যত্রতত্র অবৈধ সংযোগ

প্রকাশিতঃ ১০:২৬ অপরাহ্ন | ডিসেম্বর ১৮, ২০১৯

দালাল সিন্ডিকেটে ময়মনসিংহ বিদ্যুৎ বিভাগ যত্রতত্র অবৈধ সংযোগ

মোঃ রবিউল আউয়াল রবি, ময়মনসিংহঃ বর্তমান সরকার যেদিকে দেশকে শতভাগ বিদুতে বিদ্যুতায়িত করার জন্য ভর্তূকি দিয়ে চলেছে সেদিকে ময়মনসিংহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ উত্তর-১ এলাকায় দালাল চক্র অবৈধ বিদ্যুৎ সংযোগের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা হরিলুট করে যাচ্ছে।

ফলে বৈধ গ্রহকদের গাড়ে বিলের বোঝা দিনে দিনে ভারি হয়ে উঠছে। বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানের ভেতরে-বাইরে আলোচনা-সমালোচনা থাকলেও অবৈধ সংযোগ বিষয়ে জানে না বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। অথচ মাঝে মাঝেই প্রতিষ্ঠান কর্তাদের অবৈধ বিদ্যুৎ বিচ্ছিন্ন অভিযানে এসব অভিযোগের অসংখ্য প্রমান মিলছে। বিষয়টি নিয়ে নগরীর ভুক্তভোগী গ্রাহক ও সচেতন মহলে মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

বিক্রয় ও বিতরণ বিভাগ-১ কর্মকর্তা সূত্র জানায়, বিউবো বাতিকল অফিসের অধীনে নগরীর বিভিন্ন এলাকায় প্রায় ৫৯ হাজার বৈধ গ্রাহক রয়েছেন। আমরা তাদের নিয়মিত সেবা দিতে সর্বদা সচেষ্ট।

তবে গ্রাহক সূত্র জানায়, দালাল ছাড়া এই বিদ্যুৎ অফিসে কোন কাজ হয় না। কর্মকর্তারা মাঠে গেলে তাদের অনুগত দালালরা হয় পথপ্রদর্শক। ফলে ওইসব দালালরা বিদ্যুৎ বিভাগের কর্মচারীরা না হয়েও গ্রাহক পর্যায়ে সব সমস্যা সামাধানে তারাই প্রভাবশালী ও ক্ষমতাধর ব্যক্তি হিসেবে নিজেদের জাহির করছেন প্রকাশ্যেই।

গ্রাহকদের ভাষ্যমতে, নগরীর প্রতিটি ফিডারের দ্বায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের সাথে এসব দালালদের রয়েছে গোপন সমঝোতা। ফলে দালালদের বাইরে কোন কাজ করতে গ্রাহকরা যেন অক্ষম।

সূত্রমতে, সম্প্রতি শরীফ নামের এক দালালের বিরুদ্ধে থ্রী-ফেইজ লাইনে অবৈধ সংযোগ দিয়ে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ এর অভিযোগ উঠে। ভুক্তভোগী পর্যায় থেকে বিষয়টি নিয়ে দফায় দফায় অভিযোগ হলে নগরীর বাইপাস এলাকায় অভিযান চালিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা একটি থ্রীফেইজ লাইন জব্দ করেন। এই ফিডারের দ্বায়িত্বপ্রাপ্ত সহকারী প্রকৌশলী মো: মোখলেছুর রহমান।

অভিযোগকারীদের ভাষ্য মতে, দালাল শরীফ সহকারী প্রকৌশলী মোখলেছুর রহমানের সাথে যোগসাজসেই এসব অবৈধ সংযোগ র্দীঘদিন ধরে চালিয়ে সরকারের লক্ষ লক্ষ টাকা আত্মস্বাত করে আসছেন। এবিষয়ে বিক্রয় বিতরণ ময়মনসিংহ কেন্দ্রীয় অঞ্চলের প্রধান প্রকৌশলী এবিএম আব্দুল্লাহ’র কাছে একটি লিখিত অভিযোগ দায়ের হলে তোলপাড় সৃষ্টি হয় সংশ্লিষ্ট দপ্তরের ভেতরে-বাইরে।

ফলে সম্প্রতি দালাল শরীফকে অফিস থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে সংশ্লিষ্ট ফিডারের সহকারী প্রকৌশলী মোখলেছুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের আলোচনা হলেও এখন পর্যায়ে এবিষয়ে কোন ধরনের ব্যবস্থা গ্রহন না করায় বিষয়টি এখন ধামাচাপার পথে।

জানতে চাইলে সহকারী প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন, দালাল শরীফ আমার সাথে কাজ করে সত্য। তবে সে বিগত ১৪ বছর যাবত এই অফিসে কর্মকর্তাদের সাথে কাজ করে আসছেন। ওই উত্তরাধিকার সূত্র ধরেই আমিও শরীফকে নিয়ে মাঠে কাজ করেছি বকেয়া গ্রাহকদের চেনার জন্য।

সূত্রমতে, ময়মনসিংহ বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এলাকার মধ্যে অবৈধ সংযোগে সবচেয়ে বেশি বিদ্যুৎ চুরির ঘটনা ঘটে নগরীর সানকিপাড়ার ফিডার এলাকায়। এ ফিডারের দাপুটে দালাল হিসেবে পরিচিত শফিকুল ইসলাম মিল্টন। তিনি সরকারী কর্মচারী না হয়েও নিয়মিত সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী নাজনীন সুলতানা পলির সাথে চলাফেরা করেন।

অভিযোগ রয়েছে দালাল মিল্টনের এসব কাজে সহযোগী করেন ভাতিজা অমিত ও শ্যালক তানভীর। তারা সানকিপাড়া ফিডার এলাকায় বিদ্যুৎ চুরি মিটারে অবৈধ সংযোগ ও টেম্পারিংয়ের কাজ করে থাকেন। অসাধু গ্রাহকের সাথে মাসিক চুক্তিমত ওই চুরির মিটারে মাসে ৫ থেকে ৭দিন রিডিং উঠে। বাকি সময় ওইসব মিটারগুলো ডাইরেক্ট সংযোগ দিয়ে চালানো হয়।

কিন্তু অভিজ্ঞ দালাল মিল্টন জানে কবে কখন কোন এলাকায় অবৈধ সংযোগের অভিযান হবে বা বিল তৈরী হবে। ফলে ওই তারিখের আগেই মিল্টনের অনুসারীরা মিটার রিডার যাওয়ার আগেই ওই সংযোগের লাইন ঠিক করে দিয়ে আসেন। আর এভাবেই চলছে সানকিপাড়াসহ নগরীর সব’কটি ফিডারে বিদ্যুৎ চুরির মহোৎসব।

একাধিক অভিযোগে জানা যায়, শফিকুল ইসলাম মিল্টন এক সময় নিন্মবিত্ত জীবন-যাপন করলেও বর্তমানে তিনি কোটি টাকার মালিক। নগরীর খাগডহর বাঘেরকান্দা মৌজাস্থ বাইপাসসহ বিভিন্ন স্থানে তিনি ক্রয় করেছেন প্রায় ২ থেকে ৩ একর পরিমান জমি। নগরীর সানকিপাড়া রেলক্রসিং এলাকায় মিল্টনের রয়েছে ছোট একটি দোকান। ওই দোকানে বসেই বিদ্যুৎ চুরি সকল কলকাঠি নাড়েন তিনি। এমন অভিযোগ ভুক্তভোগী গ্রাহক পর্যায়ের।

অভিযোগ উঠেছে, বিদ্যুৎ চুরি সিন্ডিকেটের সাথে জড়িত রয়েছেন বিদ্যুতের বিল প্রস্তুকারক কোম্পানী মুন্সী ইঞ্জিনিয়ারিং এর কর্মার্শিয়াল ম্যানেজার মো: জাহাঙ্গীর আলম ও সুপার ভাইজার পাপন মন্ডল। তাদের সাথে সানকিপাড়া ফিডারের মিটার রিডার মনির হোসেনের রয়েছে অনৈতিক যোগসাজস। এভাবেই অবৈধ পন্থায় মনিরের মাধ্যমে বিল নয়ছয় করে লক্ষ লক্ষ টাকা ভাগবন্টন করে সরকারী টাকা আত্মস্বাত করছেন তারা।

সূত্রমতে, ওয়ার্ক অর্ডার ২৩১১ ও ২৮৮৫ নাম্বারের গ্রাহক সংশ্লিষ্ট দালাল ও মিটার রিডার মনিরের যোগসাজসে আসাবিক সংযোগ নিয়ে বাণিজ্যিক ভাবে ব্যবহার করছেন। এবিষয়ে দফায় দফায় অভিযোগ হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি বলে দাবি অভিযোগকারী সূত্রের। একই ভাবে ওয়ার্ক অর্ডার ১৪৮০ নাম্বারের গ্রাহক ওই দালালদের মাধ্যমে অবৈধ ভাবে রিডিং চুরি করে র্দীঘদিন ধরে সংযোগ ব্যবহার করে আসছেন বলে দাবি একাধিক সূত্রের।

অভিযোকারীরা আরো জানায়, বিগত প্রায় ২৩ বছর যাবত নগরীর সানকিপাড়া, গোহাইলকান্দি ও কাচিঁঝুলি ফিডারের অনেক স্থানে বিদ্যুতের লাইন ছিল তামার তারে। কিন্তু বেশ কিছুদিন আগেই ওই তামার তার গুলো পরিবর্তন করে লাইনে এল্যুমেনিয়ামের তার দেয়া হয়েছে। কিন্তু ওই তামার তার গুলো সরকারী সম্পত্তি হলেও তা ষ্টোরে জমা না দিয়ে অবৈধ ভাবে বিক্রি করা লক্ষ লক্ষ টাকা আত্মস্বাত করার অভিযোগ সংশ্লিষ্ট অফিসের একাধিক সূত্রের। একই ভাবে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা তার গুলোও অবৈধ ভাবে বাইরে বিক্রি করে দেয়া হয় সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী নাজনীন সুলতানা পলির প্রত্যক্ষ সহযোগীতায়।

জানতে চাইলে এসব বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী নাজনীন সুলতানা পলি বলেন, আমার মত সবাই মিল্টনের মত দালাল নিয়েই কাজ করে। এবিষয়ে আমি আর কোন কথা বলতে চাই না। উধ্বর্তন কর্তাদের সাথে কথা বলেন।

এসব বিষয়ে ময়মনসিংহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) বিক্রয় ও বিতরণ বিভাগ-১ এর প্রকৌশলী মো: আনোয়ারুল ইসলাম বলেন, অবৈধ সংযোগের বিষয়ে আমার জানা নেই। তবে সম্প্রতি একটি অবৈধ থ্রীফেইজ লাইন জব্দ করা হয়েছে। বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে কিনা তা প্রধান প্রকৌশলী মহোদয় ভালো বলতে পারবেন।

তবে এসব বিষয়ে জানতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ময়মনসিংহ বিক্রয় কেন্দ্রীয় অঞ্চলের প্রধান প্রকৌশলী এবিএম. আব্দুল্লাহ’র মুঠোফোনে অসংখ্য বার যোগাযোগের চেষ্টা করেও তাঁর বক্তব্য জানা যায়নি।

দেখা হয়েছে: 670
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪