|

মদনে জলবায়ু পরিবর্তন বিষয়ক মানববন্ধন

প্রকাশিতঃ ১০:০৫ অপরাহ্ন | জানুয়ারী ০২, ২০২১

মদনে জলবায়ু পরিবর্তন বিষয়ক মানববন্ধন

শহীদুল ইসলাম, নেত্রকোণাঃ মদনে জলবায়ু পরিবর্তন বিষয়ক মানববন্ধন মদন উপজেলার উদ্যমী ছাত্র ছাত্রীদের সংগঠন Unique Reverb Club (URC) এর উদ্যোগে ১ জানুয়ারি, ‘২১, শনিবার সকাল ১১.৩০ ঘটিকায় Voice For Earth নামে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধির জন্য একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জলবায়ু বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক লেখা সম্বলিত প্লেকার্ড ও ফেস্টুন হাতে ছাত্র ছাত্রীরা মানববন্ধনে অংশগ্রহণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোজাম্মেল হক এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন URC এর সদস্য মিলন মিয়া, সাধারণ সম্পাদক সামি সিদ্দিক ও URC এর সভাপতি সালেহ আহম্মেদ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী অনিক পাল ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল জাবের ।

শিক্ষার্থীরা তাদের বক্তব্যে জলবায়ু পরিবর্তনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে খরা, বন্যা, ঘূর্ণিঝড়, নদীভাঙ্গন ও হিমবাহ গলন প্রভৃতির বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন।

তারা বলেন, এতে করে বাংলাদেশের জনসংখ্যার একটি বিরাট অংশ বেকার হতে পারে এবং অনেক মানুষ বাসস্থান হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হবার আশঙ্কায় রয়েছে।সারা বিশ্ব জুড়ে খাদ্য সংকট বৃদ্ধি, স্বাস্থ্যসমস্যাসহ নানাবিধ দূর্যোগ দেখা দিচ্ছে। এ অবস্থা সত্বেও বেশি পরিমাণ কার্বন নি:সরণকারী উন্নতদেশগুলো আরো বেপরোয়া আচরণ অব্যাহত রেখেছে।

জলবায়ুর এই পরিবর্তন রোধ করা সম্ভব না হলে আগামী ১০০ বছরের মধ্যে পৃথিবী থেকে মানুষের অস্তিত্ব বিলীন হতে পারে বলে শিক্ষার্থীরা তাদের বক্তব্যে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরেন। সভাপতির বক্তব্যে স্কুল অব এক্সিলেন্স এর পরিচালকমন্ডলীর সদস্য নূরে আলম সিদ্দিকী পরিবেশ দূষণ রোধ করতে ব্যক্তিগত সচেতনতার পাশাপাশি , সামাজিক ও প্রশাসনিক উদ্যোগ জরুরী বলে উল্লেখ করেন।

URC মদন উপজেলায় এর নেতৃত্ব দিবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।‘ বৈশ্বিক উষ্ণায়ন সংযত হোক, মিলিত হোক সুর’ এই শ্লোগান নিয়ে এগিয়ে যাবে URC , সকলকে সহযোগীতার আহবান জানিয়ে এবং COVID-19 এর স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানস্থল ত্যাগ করার পরামর্শ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

দেখা হয়েছে: 438
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪