|

শিক্ষক বাবা-ছেলের পেটে ২ শিক্ষা প্রতিষ্ঠানের টাকা

প্রকাশিতঃ ৩:৪১ অপরাহ্ন | ডিসেম্বর ২৮, ২০১৯

শিক্ষক বাবা-ছেলের পেটে ২ শিক্ষা প্রতিষ্ঠানের টাকা

নিজস্ব প্রতিবেদকঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ভবানীপুর ছেফাতিয়া কামিল মাদ্রাসার বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মঞ্জুরুল ইসলামের বিরুদ্ধে সরকারি অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। মঞ্জুরুল ইসলাম ওই মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নূরল ইসলামের পুত্র।

গত বৃহস্পতিবার ওই শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শেষে পিতা-পুত্রের যোগসাজশে অর্থ আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে বলে সাংবাদিকদের নিশ্চিত করা হয়। এ তথ্য নিশ্চিত করেছেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পরিদর্শক ও তদন্ত কর্মকর্তা মুহম্মদ হোসাইন।

তবে ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আহেম্মদ বলেন, মঞ্জুরুল ইসলামের পিতা মাদ্রাসার অধ্যক্ষ হওয়ায় আমি পরিস্থিতির শিকার হয়ে বেতন দিয়ে আসছি।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পরিদর্শক ও তদন্ত কর্মকর্তা মুহম্মদ হোসাইন বলেন, ওই মাদ্রাসার বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মঞ্জুরুল ইসলাম ২০০৯ সালের ৯ জুন সহকারী অধ্যাপক হিসেবে মাদ্রাসায় যোগ দেন। ২০১০ সালে হাতীবান্ধা সরকারি আলিমুদ্দিন ডিগ্রী কলেজেও প্রভাষক পদে যোগদান করেন। তিনি দুই প্রতিষ্ঠান থেকে নিয়মিত বেতন-সম্মানী উত্তোলন করে আসছেন।

তিনি ২০১৮ সালের ১ আগষ্ট ভবানীপুর ছেফাতিয়া কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক পদ থকে পদত্যাগ করেন। কিন্তু পদত্যাগ করলেও ওই মাদ্রাসা থেকে গত ১৬ মাস ধরে মাসিক প্রায় ৩৭ হাজার টাকা করে নিয়মিত বেতন উত্তোলন করে আসছেন মঞ্জুরুল ইসলাম।

তার বাবা মাওলানা নূরল ইসলাম ওই মাদ্রাসার অধ্যক্ষ হওয়ায় পিতা-পুত্র দুই জনের যোগসাজশে প্রতি মাসে প্রায় ৩৭ হাজার টাকা করে চাকরি বিধি লঙ্ঘন করে সরকারি টাকা উত্তোলনপূর্বক করে আসছেন। অধ্যক্ষ নুর ইসলাম অসুস্থ হয়ে পড়লে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আহম্মেদও ওই অধ্যাপকের অবৈধভাবে টাকা উত্তোলনে সহযোগিতা করেন। এমন একটি অভিযোগ দুর্নীতি দমন কমিশনে আসে।

দুর্নীতি দমন কমিশন তদন্ত করে প্রতিবেদন চেয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরকে পত্র দেয়। ওই পত্রের আলোকে তদন্ত করে সহকারী অধ্যাপক মঞ্জুরুল ইসলামের বিরুদ্ধে কয়েক লাখ টাকা অর্থ আত্মসাতের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।

অভিযুক্ত সহকারী অধ্যাপক মঞ্জুরুল ইসলাম বলেন, আমি ভবানীপুর ছেফাতিয়া কামিল মাদ্রাসার সহকারী অধ্যাপক পদ থকে পদত্যাগ করেছি। ওইদিনেই আবার পদত্যাগপত্র প্রত্যাহারের জন্য আবেদনও করেছি। আমার বাবা অসুস্থ, বিষয়টি একটু মানবিক বিবেচনায় দেখা উচিৎ।

অসুস্থ থাকায় ওই মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নূরল ইসলামের বক্তব্য নেয়াও সম্ভব হয়নি।

তবে ওই মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফেরদৌস আহেম্মদ বলেন, সহকারী অধ্যাপক মঞ্জুরুল ইসলামের বাবা নুর ইসলাম মাদ্রাসার অধ্যক্ষ। তিনি আগে থেকেই মঞ্জুরুল ইসলামকে বেতন দিয়ে আসছেন। পরিস্থিতির শিকার হয়ে আমিও বেতন দিয়ে আসছি।

তবে মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি ওয়াছেক খান বলেন, আমি এ বিষয়ে কিছুই জানি না।

হাতীবান্ধা সরকারি আলিমুদ্দিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সামসুল আলম বলেন, মঞ্জুরুল ইসলাম দুই প্রতিষ্ঠান থেকে বেতন-সম্মানী তুলছেন। বিষয়টি জানার পর গত ৬ মাস আগেই আমি তার বেতন বন্ধ করে দিয়েছি।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

দেখা হয়েছে: 419
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪