|

সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগে কাজ বন্ধ করলো স্থানীয়রা

প্রকাশিতঃ ৬:৩৯ অপরাহ্ন | ফেব্রুয়ারী ২৭, ২০২৪

সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগে কাজ বন্ধ করলো স্থানীয়রা

মোঃ মহসিন রেজা রিপন, শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুর সদর উপজেলার মনোহর বাজার থেকে তুলাতলা পর্যন্ত এলজিইডি’র সড়ক মেরামত কাজে পিচ ঢালাই করতে এসে আগে ব্যবহার করা পুরনো পাথর ও খোয়া মিলিয়ে পিচ ঢালাই করাসহ ব্যাপক অনিয়মের অভিযোগে কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয়রা ও জেলা এলজিইডি কতৃপক্ষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা এলজিইডি’র সদর উপজেলাধীন মনোহর বাজার থেকে তুলাতলা পর্যন্ত ১৪৫০ মিটার পিচ ঢালাই সড়ক মেরামত কাজের শুরু থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠান বেপারী এন্টার প্রাইজ ঐ সড়কেরই ব্যবহৃত পুরনো পাথর পরিস্কার করে ও ইটের খোয়া মিলিয়ে পিচ ঢালাই দিচ্ছে। এছাড়া বিটুমিন, ডাস্টসহ ঢালাই কাজে ব্যবহত সামগ্রী বেশিরভাগই নিম্নমানের, তাছাড়া ঢালাইর গরম করার চুলায় পোড়ানো হচ্ছে জুট, যার ফলে পরিবেশ ও মানুষের ব্যাপক ক্ষতি হচ্ছে।

এঘটনা জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী রাফিউর রহমানকে জানালে তিনি সরেজমিনে তার ডিপার্টমেন্টের ইঞ্জিনিয়ার পাঠালে তারা অনিয়মের সত্যতা পেলে কাজটি বন্ধ করে দেয়। যদিও এর আগে অনিয়মের অভিযোগে স্থানীয়রা কাজটি বন্ধ করে দিয়েছিলো। তার দুইদিন পর সদর উপজেলা প্রকৌশলী আব্দুস সাত্তার ও সহকারী প্রকৌশলী গোবিন্দ চন্দ্রের যোগসাজসে সেই ব্যবহৃত পাথর দিয়েই ২৭ ফেব্রয়ারী মঙ্গলবার আবার কাজ শুরু করলে স্থানীয়রা গণমাধ্যম কর্মীদের জানায়, গণমাধ্যম কর্মীরা ঘটনার সত্যতা পেয়ে জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে জানালে তিনি কাজটি বন্ধ রাখার নির্দেশ দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক স্থানীয় বাসিন্দা বলেন, আমাদের এই রাস্তার কাজ করতে এসে রাস্তার বেডে পঁচা ইটের খোয়া ব্যবহার করেছে, আমরা কিছু বলতে গেলে ঠিকাদারের লোকজন আমাদের হুমকি দেয়, এরপর পিচ ঢালাই করতে এসে রাস্তায় ব্যবহার করা পুরনো পাথর ও খোয়া মিশিয়ে ঢালাই দেওয়ার কারণে আমরা গ্রামবাসী মিলে কাজটি বন্ধ করে দেই, তার দুইদিন পর আজকে আবার ঠিকাদার ইঞ্জিনিয়ারদের যোগসাজসে কাজ শুরু করলে আমরা সাংবাদিকদের খবর দেই তারা এসে ইঞ্জিনিয়ারদের সাথে যোগাযোগ করে কাজ বন্ধের ব্যবস্থা করেন।

সড়ক নির্মানে অনিয়মের বিষয়ে সদর উপজেলা প্রকৌশলী আব্দুস সাত্তারের কাছে জানতে চাইলে তিনি রাগান্বিত হয়ে যান।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স বেপারী এন্টার প্রাইজের স্বত্বাধিকারীর নাম জানাতে পারেনি সদর উপজেলা এলজিইডি।

সড়ক নির্মানে অনিয়মের বিষয়ে জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী এসএম রাফিউর ইসলাম বলেন, আমাদের মনোহর বাজার থেকে তুলাতলা সড়কের পিচ ঢালাইয়ের কাজে অনিয়মের বিষয়ে আপনাদের কাছ জেনে দ্রুত সেখানে আমাদের প্রকৌশলী পাঠাই এবং ঘটনার সত্যতা পেয়ে কাজ বন্ধ করার ও পুরনো পাথর অপসারনের নির্দেশ দিয়েছি, এবং যতোটুকু সড়কে ঢালাই করা হয়েছে সেগুলো পরীক্ষা করার নির্দেশ দিয়েছি ও নতুন পাথর আনার পরই কাজ শুরু করতে পারবে।

দেখা হয়েছে: 85
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪